সাংবাদিকতা-১


সাংবাদিকতা
জানার আগ্রহ মানুষের দুর্নিবার। আবার কোনো ঘটনা জেনে তা অন্যেকে জানানোর জন্য কৌতূহলী মানুষও কম নয়। তথ্য প্রযুক্তর এযুগে মানুষ চায় খুব দ্রুত তথ্য পেতে। প্রতিনিয়ত বদলে যাওয়া পরিবেশের গতি প্রকৃতি জানতে মানুষ তথ্য জানতে চায়। কিছু মনুষ আছেন যারা মানুষকে তথ্য জানানোর এ চ্যালেঞ্জিং কাজকে পেশা হিসেবে নিতে পছন্দ করেন। টেবিল চেয়ারে বন্দি নয়টা-পাঁচটার অফিস তাদের ভাল লাগেনা। তারা চান তাদের প্রতিটি দিন শুরু হোক নতুনভাবে। নতুনের সাথে পরিচয়ে। ব্যস্ততায় কাটুক প্রতিটি দিন। যাদের মধ্য আছে চ্যালেঞ্জ নেয়ার দুঃসাহস, যাদের আছে সৃষ্টিশীলতা তাদের জন্য দেশে তৈরি হয়েছে সাংবাদিকতার অনেক ক্ষেত্র। যেমন-রেডিও ও ব্রডকাস্ট জার্নালিজম সহ সকল প্রিন্ট ও ইলেক্ট্রিক মিডিয়া।যাই হোক আমার এই ক্ষুদ্র প্রয়াস সেইসব তরুণের জন্য যারা এখনও সাংবাদিকতাকে পেশা হিসেবে নেয়নি। নানা কারণে হয়ত তারা সাংবাদিক হওয়ার স্বপ্ন দেখছে।
আমি একটি বিষয় অর্থাৎ ব্যক্তিত্ব বিকাশ লেখার পর আপনাদের ব্যপক সারা পেয়েছি তাই সময়ের চাহিদা অনুযায়ি সাংবাদিকতা বিষয়টি বেছে নিলাম। আপনাদের সারা পেলে এটিও চালিয়ে যাব।
গোড়ার কথাঃ- অনেকের মতে, প্রথম সংবাদপত্র পাওয়া যায় জুলিয়াস সিজারের আমলে খ্রিস্টপূর্ব ৫০ সালে। আর প্রথম বিলি করা সংবাদপত্রের খোঁজ পাওয়া যায় চীনে ৭৫ খ্রীস্টাব্দের দিকে। এছাড়া ঊনবিংশ শতাব্দীতে শিল্প বিপ্লবের ফলে মুদ্রণ পদ্ধতির যে বিবর্তন হয় তা সংবাদপত্রকে নিয়ে যায় অন্য এক উচ্চতায়।
প্রাচীনের প্রাজ্ঞতার সঙ্গে আধুনিকের দর্শন, বৈজ্ঞানিকের জ্ঞান, নিজের ও অন্যান্য সময়ের ইতিহান, অর্থনীতির মূল শর্ত, সামাজিক-রাজনৈতিক জীবন ও চিন্তাভাবনা ও উপলব্দী এব্ং চাহিদা উপস্থাপন করাই একজন সাংবাদিকের মূল কর্তব্য।
সংবাদ কিঃ-
সংবাদ বা খবর ইংরেজীতে News। অনেক বিজ্ঞজন বলেছেন প্রধান চারটি দিক North, East, West ও South এই শব্দমালার আদ্যাক্ষর সমন্বয়ে গঠিত। সব ঘটনা সংবাদ নয়। সংবাদ একটি ছোট শব্দ হলেও এর তাৎপর্য় অনেক ব্যাপক। অভিধানে সংবাদকে সংজ্ঞায়িত করা হয়েছে এভাবে- ১.কোনো ঘটনা বা প্রস্তাব সম্পর্কিত বিবরণ।২.কোনো সাম্প্রতিক ঘটনা বা এ পর্যন্ত অজানা জিনিস সম্পর্কিত খবর বা তথ্য। ৩.চার্লস এ. ডানার ভাষায়- ইতোপূর্বে মনোযোগ আকৃষ্ট হয়নি অথচ সমাজের একটা বৃহৎ অংশকে কৌতুহলী করে তোলে এমন যে কোনো বিষয়ই সংবাদ।৪.Lord Northcliffe- If a dog bites a man, it is not news, but if a man bites a dog it is a news. এতক্ষণ বিভিন্ন সাংবাদিক ও লেখকদের দেয়া ‘সংবাদ’ এর সংজ্ঞা নিয়ে আলোচনা করেছি। তাঁদের প্রদত্ত সংজ্ঞায় চমৎকারিত্ব, অভিনবত্ব ও নতুনত্ব রয়েছে।
মোটকথা, যা কিছু মানুষের মনে আবেক, ভয়, কান্না, হাসি, দুঃখ ও আনন্দের অনুভূতি জাগায় তাই খবর।

কিছু বিষয় আগে যেনে রাখাই ভালঃ-এবারে আপনাদেরকে কিছু গুরুত্ব পুর্ন শব্দ মালার সাথে পরিচয় করিয়ে দিচ্ছি যেগুলো আপনার সফল সাংবাদিকতার অন্যতম চাবিকাঠি হিসেবে কাজ করবে। যেমন, প্রত্যক্ষদর্শি, নাম প্রকাশে অনিচ্ছুক, নির্ভরযোগ্য সুত্র, এলাকা বাসী, গোপন সুত্র, জানা যায়, পুলিশ সূত্রে জানা গেছে, অমুক সূত্রে জানা গেছে, পুলিশ জানায়, সরেজমিনে দেখা যায়, অনেকেই মনে করেন, এলাকা বাসীর সাথে আলাপ কালে জানাযায়, প্রত্যক্ষদর্শী(রা) জানায়/সূত্রে জানা যায়, বিএনপি/ আওমিলিগের নেতারা জানান, বিএনপি/জামাত নেতারা বলেন, একাধিক প্রার্থীর সাথে সঙ্গে কথা বলে জানা গেছে, আমারদেশ/নয়াদিগন্ত/বিডিরিপোর্ট—কে বলেন, নেতৃবৃন্দ বলেন, এলাকাবসী ও অমুক থানা সূত্রে জানা যায়, অমুক থানার ওসি মোঃ অমুক লালের কণ্ঠকে(যে কোনো পত্রিকা হতে পারে) জানান, অমুক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা অমুক জানান, এব্যপারে অমুক থানার ওসি অমুক বলেন, অমুক গ্রামের বাসিন্দারা জানান, পুলিশ ও পারিবারিক সূত্রে জানা যায় ইত্যাদি ইত্যাদি।
উপরোক্ত শব্দমালা গুলো আপনার চলার পথে যখন তখনই প্রয়োজন হবে তাই এগুলোর যথাযথ ব্যবহার রপ্ত করুন।
একটি কথা বলে রাখা দরকার, ভারতের বিখ্যাত সাংবাদিক ও কলাম লেখক ইয়াছিন দালাল কেবল সাংবাদিকতার উপর ৬৫ টি বই লিখে জায়গা করে নিয়েছেন ‘লিমকা বুক অব ওয়ার্লড রেকর্ডস’ এ। ১৯৭৩ সালে সৌরাস্ট্র বিশ্ববিদ্যালয়ের বাংবাদিকতা বিভাগে যোগদানের পরই তিনি সাংবাদিকতার উপর নানা বই লিখতে শুরু করেন।

চলবে—

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: